বাংলা ভাষার বাংলাদেশ-
        মোদের জন্মভূমি,
পদ্মা, মেঘনা, যমুনা-
        বইছে তাহার পদ চুমি।
মোদের দেশে সোনা ফলে-
        সোনার বাংলা নাম,
খুনের গুণে প্রমান করছি-
        তার যে কত দাম!
খুন দিয়েছি দেবো খুন-
        দরকার পরলে মেলা,
তব দেশকে নিয়ে কাউকে-
        করতে দেবো না খেলা।